মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৫ মে ২০১৪

ডিজিটাল জরিপ

৩.১ সাভার ডিজিটাল জরিপ:

২০০৯-১০ অর্থ বছরে আধুনিক জরিপ যন্ত্রপাতি (জিপিএস, ইটিএস, ডাটা রেকর্ডার, কম্পিউটার, ম্যাপ প্রসেসিং সফটওয়্যার, প্লটার, প্রিন্টার ইত্যাদি)-এর সাহায্যে ঢাকা জেলার সাভার উপজেলার ৫টি মৌজার (জিঞ্জিরা, আকরান, খাগান, কলমা ও আউকপাড়া) ডিজিটাল পদ্ধতিতে নক্সা ও খতিয়ান প্রণয়নের জন্য একটি পাইলট কর্মসূচী শুরু করা হয়। ইতোমধ্যে উক্ত ৫টি মৌজার ডিজিটাল ডাটা সংগ্রহ শেষে সংগৃহীত ডাটা কম্পিউটার ও ম্যাপ প্রসেসিং সফটওয়্যারের মাধ্যমে প্রক্রিয়াকরণ করে প্লটারের সাহায্যে ৫টি মৌজার ডিজিটাল ম্যাপ মুদ্রণের কাজ শেষ হয়েছে।

 

৩.২ পলাশ ডিজিটাল জরিপ:

২০০৯-১০ অর্থ বছরে পাইলট কর্মসূচী হিসেবে নরসিংদী জেলার পলাশ উপজেলার ৪৮টি মৌজায় ডিজিটাল পদ্ধতিতে জরিপ কাজ শুরু করা হয়। ৪৮টি মৌজার ডাটা সংগ্রহের কাজ প্রায় শেষ। ডাটা প্রসেসিং ও ম্যাপ মুদ্রণের কাজও শেষ।

 

 

 

 

০৫। আর্ন্তজাতিক সীমানার স্ট্রীপ ম্যাপ ডিজিটাইজেশন ও আন্তর্জাতিক সীমানা পিলারের ডিজিটাল ডাটাবেজ প্রস্ত্ততকরণ:

 

৫.১ আন্তর্জাতিক সীমানার স্ট্রীপ ম্যাপ ডিজিটাইজেশন:

২০০৯-১০ অর্থ বছরে বাংলাদেশ-ভারত আন্তর্জাতিক সীমানার বাংলাদেশ-পশ্চিমবঙ্গ সেক্টরের ৬২৮টি, বাংলাদেশ-আসাম সেক্টরের ৯৩টি, বাংলাদেশ-মেঘালয় সেক্টরের ১৩৯টি এবং বাংলাদেশ-ত্রিপুরা সেক্টরের ২৬৯টি সর্বমোট ১১২৯টি স্ট্রীপ ম্যাপ স্ক্যানিং, ডিজিটাইজিং ও চূড়ান্তকরণ-এর কাজ শেষ হয়েছে।

 

৫.২ আন্তর্জাতিক সীমানা পিলারের ডিজিটাল ডাটাবেজ প্রস্ত্ততকরণ :

২০০৯-১০ অর্থ বছরে আন্তর্জাতিক সীমানার বাংলাদেশ-পশ্চিমবঙ্গ সেক্টরের ৭১৭ টি মেইন পিলার, ৭২৬২টি সাব-সিডিয়ারী পিলার, ২০১৭টি রেফারেন্স পিলার, বাংলাদেশ-আসাম সেক্টরের ১৩২টি মেইন পিলার, ৯৬৩টি সাব-সিডিয়ারী পিলার, ১৫৪টি রেফারেন্স পিলার, ১৯৫০টি টি-সেপ্ড পিলার, বাংলাদেশ-মেঘালয় সেক্টরের ২৬৭টি মেইন পিলার, ২৮৭২টি সাব-সিডিয়ারী পিলার, ১৭০টি রেফারেন্স পিলার, ৪৩২২টি টি-সেপ্ড পিলার, বাংলাদেশ-ত্রিপুরা সেক্টরের ৫০৫টি মেইন পিলার, ২০৩৪৭টি সাব-সিডিয়ারী পিলার, ৮১৮টি রেফারেন্স পিলারসহ সর্বমোট ৪২,৩২৩টি সীমানা পিলারের ডাটা এন্ট্রির কাজ সমাপ্ত হয়েছে।

 


Share with :
Facebook Facebook